লিখতে পারিনা কোন গান আজ তুমি ছাড়া, এই ধরনের গান গাইলে হবে না ।
এখন থেকে গাইতে হবে, লিখতে পারি আজ যেকোন গান তোমায় নিয়ে।
এখানে তুমিটা হচ্ছে আমাদের IELTS Writing এক্সাম । যেহেতু আপনি IELTS Writing এক্সাম দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন সেহেতু আপনাকে যেকোন টপিক্স নিয়ে লেখার অভ্যাস তৈরি করতে হবে । তাই বলে কি আপনাকে সব বিষয় মুখস্ত করতে হবে! তা নয়, আপনি জাস্ট কিছু স্ট্রাকচার ফলো করবেন, সেই বিষয়গুলোই আজ আমরা দেখবো,
চলেন তাহলে দেখি কিভাবে IELTS Writing এ ভাল একটা স্কোর করা যায়,

প্রথমে IELTS Writing এ কি থাকে, সেই বিষয়ে একটু আলোচনা করি,

IELTS Writing এ সময় থাকে ৬০ মিনিট। এই ৬০ মিনিটে ২টি Task শেষ করতে হয় । ১টি Task হচ্ছে একটি গ্রাফ দেখে ১৫০শব্দের একটি বিবরণী লিখতে হয়। আর ২য় Task এ দুই থেকে তিন লাইনের একটি প্যারা থাকে সেই প্যারা দেখে ২৫০ শব্দের একটি বিবরনী লিখতে হয়। যেহেতু ৬০মিনিটে, প্রথম Task এ ১৫০শব্দের একটি বিবরণী লিখতে হয় আর দ্বিতীয় Task এ ২৫০ শব্দের একটি বিবরনী লিখতে হয় । সেহেতু প্রথম Task এ ২০মিনিট ব্যয় করে দ্বিতীয় Task এ ৪০ মিনিট ব্যয় করাই উত্তম ।

IELTS Writing এ কি কি বিষয়ের উপর নজর দিতে হবে?

  1. Organization
  2. Correctness & Style
  3. Completeness
  4. Test specific requirements
Organization
Organization বিষয়টি হলো প্রত্যেকটি লেখায় ভূমিকা(Introduction), বিবরণ ( Description) এবং উপসংহার(Conclusion) থাকতে হবে।
Correctness & Style
Correctness & Style এর উপর নির্ভর করে লেখার গুনগত মান। অথার্ৎ প্রতিটি শব্দ নির্ভুল হওয়া প্রয়োজন এবং বাক্যের গঠন এর দিকে খেয়াল রাখতে হবে, যেন ব্যাকরণগত কোন ভুল না হয় ।
Completeness
কোন বিষয়বস্তু বর্ণনায় অবশ্যই Completeness থাকতে হবে। যদি আপনি কোন একটি গ্রাফ নিয়ে লেখা শুরু করেন সেই গ্রাফের সব গুরুত্বপূর্ন তথ্য দেওয়া উচত।
Test specific requirements
যেমন Task-1 এ নূন্যতম ১৫০ শব্দের হতে হবে এবং Task-2 এ ২৫০ শব্দের হতে হবে। অর্থাৎ যা রিকুয়ারমেন্ট তা সুন্দরভাবে ব্যাকরণ অনুযায়ী তুলে ধরেন।

IELTS Writing এ ভাল করার ৫টি টিপসগুলো হলো,

  • Don’t write too little:
যেহেতু আমরা জানি যে Task-1 এ নূন্যতম ১৫০ শব্দের হতে হবে এবং Task-2 এ ২৫০ শব্দের হতে হবে। সুতরাং আমরা Task-1 এ ১৫০ শব্দের কম হবে এবং Task-2 এ ২৫০ শব্দের কম লিখবো না ।
  • Don’t write too much
IELTS Writing এ আরেকটি বিষয় বলে রাখা ভাল যে এই পরীক্ষায় কতগুলো বেশি শব্দ লিখেছেন তার থেকে বড় কথা হলো সঠিকভাবে ব্যাকরণ ব্যবহার করে প্রয়োজন মতো লিখেছেন তার উপর । প্রয়োজনে যে পরিমান শব্দ দিয়ে লেখার কথা বলা হয়েছে সেই পরিমাণ শব্দের মধ্যেই লিখুন ।
  • Plan and check your answer
পরীক্ষা শুরু হওয়ার সাথে সাথেই প্ল্যান করতে হবে যে, আমার লেখা কত সময়ের মধ্যে শেষ করতে হবে কারণ লেখাগুলো চেক করার জন্য হাতে অবশ্যই সময় রাখতে হবে। অনেক সময় দেখা যায় অল্প ভুলের জন্য নম্বর কম আসে। সুতরাং মিনিমাম ২বার লেখা চেক করা উচিত।
  • Don’t copy the question
আমি অনেক ট্রেনিং সেন্টারে দেখেছি, তাদের উপদেশ, আপনার প্রশ্নে যে টপিক্সটা থাকবে সেই টপিক্সটা আপনি শুরুতে লিখতে পারেন ফলে ২লাইন লেখা হয়ে যাবে কিন্তু পরীক্ষক যখন প্রথমেই দেখবে আপনি কপি/পেষ্ট পাবলিক তখন শুরুতেই তো আপনার প্রতি একটা নেগেটিভ ধারণা হবে। তাই আপনি একটি স্ট্রাকচার ফলো করতে পারেন, যেমন- প্রথমেই শুরু করতে পারেন
This graph (Can be Line/bar/pie)+ shows/illustrates/describes/represents/demonstrates topic+ time period
Example: This bar graph describes the profit of XYZ Company between January 2015 to October 2015
  • Avoid informal language
লেখার সময় কখনো informal শব্দ ব্যবহার করবেন না । যেমন tonight এর পরিবর্তে আমরা অনেকেই লিখি tonite আবার Nothing এর পরিবর্তে আমরা অনেকেই লিখি nuthin. এই ধরনের informal শব্দ লেখা বাদ দিতে হবে।
সবার জন্য শুভ কামনা!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

CAPTCHA * Time limit is exhausted. Please reload the CAPTCHA.